রাজশাহী ওয়াসায় স্বাগতম

রাজশাহী শহর বাংলাদেশের উত্তর-পশ্চিম অঞ্চলে অবস্থিত বিভাগীয় সদর দপ্তর যাহা পদ্মা নদীর তীরে অবস্থিত । ইহা বাংলাদেশের অন্যতম বৃহত্তম শহর এবং দেশের ১২টি সিটি কর্পোরেশনের একটি । রাজশাহী পৌরসভা ১৮৭৬ সালে প্রতিষ্ঠিত হয় । ইহা তদানীন্তন অখন্ড ভারতের প্রথম পৌরসভা গুলোর মধ্যে একটি । ১৯৮৭ সালে রাজশাহী পৌরসভা ৪৮.৪৭ বর্গ .কি.মি এলাকা নিয়ে সিটি কর্পোরেশনে রুপান্তরিত হয় । বর্তমানে পৌর এলাকা বৃদ্ধি পেয়ে ৯৩.৪৭ বর্গ কি.মি উন্নীত হয়েছে । এখানে শিল্প প্রতিষ্ঠান তেমন গড়ে না উঠলেও অনেক উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে । রাজশাহী অঞ্চলে ব্যাপক রেশম চাষ পরিলক্ষিত হয় এবং বাংলাদেশের একমাত্র রেশম গবেষণাগারটিও রাজশাহী নগরীতে অবস্থিত বিধায় রাজশাহী শহরকে রেশম ও শিক্ষা নগরী বলা হয় । রাজশাহী সিটি কর্পোরেশনের বর্তমান জনসংখ্যা (বস্তি ও ভাসমান জনগোষ্ঠি সহ) প্রায় ৯ লক্ষ । এই শহরটির দৈঘ¨ ১২ কি.মি. এবং প্রস্থ ৮ কি.মি.।

 

RWASA Daily Status

Pump: 103

SWTP: 01

Generate: 95.00 MLD

Demand: 113.29 MLD

Coverage: 84%

Buyer: 44,894 (Jan-2020)

Pipeline Network: 712.50km

  • জাতীয় সংগীত

     

     

  • মুজিববর্ষ লোগো প্রতিযোগিতা

  • জরুরি হটলাইন

  • Hot Line Number

  • ব্যবস্থাপনা পরিচালকের বার্তা

    রাজশাহী মহানগরবাসীর পানির চাহিদা পূরণের জন্য রাজশাহী ওয়াসা বিশুদ্ধ পানি সরবরাহের জন্য অঙ্গীকারাবদ্ধ। এ এলাকার ভূ-গর্ভস্থ পানিতে ম্যাঙ্গানিজ ও আয়রণের পরিমাণ তুলনামূলক বেশী থাকায় পানির হার্ডনেস বেশী। এ বিষয়টি বিবেচনায় নিয়ে ভবিষ্যতে যাতে ভূ-গর্ভস্থ পানির পরিবর্তে ভূ-উপরিস্থ পানি শোধন করে আরও বিশুদ্ধ পানি সরবরাহ করা যায় রাজশাহী ওয়াসা যে প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

    রাজশাহী ওয়াসার প্রশিক্ষণপ্রাপ্ত অভিজ্ঞ মিস্ত্রী ব্যতীত বাইরের অন্য কোন মিস্ত্রীকে দিয়ে অবৈধ/বেআইনী পানি সংযোগ নেয়া সমীচীন নয়। ওয়াসার পাইপ লাইন থেকে অদক্ষ মিস্ত্রী দিয়ে অবৈধ সংযোগ দেয়ার সময় পাইপ ছিদ্র করা ও সংযোগ দেয়া হলে মূল পাইপ কেটে ফেলে ও পাইপের জয়েন্টে ত্রুটি থেকে যায়। ঐ সব ত্রুটিপূর্ণ স্থানে লিক হয়ে ড্রেনের ময়লা, নোংরা পানি পাইপে প্রবেশ করে বিশুদ্ধ পানি দূষিত করে। যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। বিষয়টি রোধে সচেতন নগরবাসির বলিষ্ঠ ভূমিকা প্রত্যাশা করছি।

    রাজশাহী ওয়াসা কাঙ্ক্ষিত পরিমান পানির বিল গ্রাহকদের কাছ থেকে এখনও পাচ্ছে না। নিরবচ্ছিন্ন ও মানসম্মত সেবা প্রদানের পূর্ব শর্ত হলো রাজস্ব আদায়ের মাধ্যমে প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা সুদৃঢ় করা। তাই নিয়মিত পানি বিল পরিশোধ করে ওয়াসার কার্যক্রম আরো জোরদার করা ও সেবার মান আরও উন্নত করার ব্যাপারে গ্রাহকগণের আন্তরিক সহযোগিতা কামনা করা হচ্ছে। মহানগরবাসির উল্লিখিত সহযোগিতা পেলে মহানগরীতে ভবিষ্যতে নিরবচ্ছিন্ন বিশুদ্ধ পানি পাওয়া নিশ্চিত হবে।

    জরুরী যোগাযোগ

    আমাদের প্রক্রিয়া, আমাদের প্রকল্প , বা আমাদের সম্পর্কে প্রশ্ন আছে ? আমাদের সাথে যোগাযোগ করুন.

    Sunday - Thursday 09:00 AM - 05:00 PM Friday and Satarday CLOSED
    IT Section Rajshahi WASA, Rajshahi.
    Top